Skip to main content

English Shikhar Upay | কিভাবে ইংরেজিতে দক্ষ হওয়া যায় ইংরেজি শেখার গাইড লাইন

কিভাবে ইংরেজি শিখবো কিভাবে ইংরেজিতে দক্ষ হওয়া যায় ইংরেজি শেখার টিপস কিভাবে ইংরেজিতে কথা বলব

English Shikhar Upay ইংরেজি শেখার গাইড লাইন

সময় এখন এমন যে, ইংরেজি জানা ছাড়া কোন কিছু চিন্তাও করা যায় না। কি চাকরি, কি পড়াশোনা সব জায়গায়ই ইংরেজিতে দক্ষতা এখন সময়ের চাহিদা। বিভিন্ন বহুজাতিক কোম্পানিতে ভালো চাকরি পেতে হলে ভালো ইংরেজি বলতে পারার কোন বিকল্প নেই। এমনও দেখা যায়, সবরকম যোগ্যতা থাকা স্বত্বেও শুধুমাত্র ইংরেজিতে সাবলীলভাবে কথা বলতে না পারার জন্য চাকরি হয় না। সময় এসেছে এখন সামনে এগিয়ে যাওয়ার, নিজের দক্ষতা বাড়ানোর।


ইংরেজিতে দক্ষ হওয়ার উপায় ইংরেজি শেখার টিপস

আপনি ইংরেজিতে সাবলীলভাবে কথা বলতে চান? তাহলে নীচের টিপসগুলো অনুসরণ করুনঃ এবং আমাদের এই ওয়েবসাইটে ইংরেজি শেখার সহজ উপায় এর যে পোস্ট গুলো রয়েছে সেই পোস্ট গুলো দেখতে পারেন সবগুলো পোস্ট ইংরেজি শেখার কোর্স হিসাবে সাজানো হয়েছে এবং সব গুলোর লিংক এখানে দেওয়া থাকবে। প্রথমেই যেটা করতে হবে


ইংরেজি শেখার টিপস 1 ভয় করবেন না একদমঃ

ইংরেজিতে আপনি হয়তো কথা বলতে চান। কিন্তু আপনার ভয় লাগে। মনে হয়, আপনি ভুলভাল বলে বসবেন, আটকে যাবেন। আশেপাশের সবাই আপনাকে নিয়ে হাসাহাসি করবে। কে হাসলো বা কি করলো, ওইসব ভুলে যান। আপনি যদি শুরুই না করেন, আপনি কখনোই বুঝতে পারবেন না আপনার কোথায় ভুল হচ্ছে, কোন জায়গায় আপনাকে উন্নতি করতে হবে। কাজেই অহেতুক ভয় অথবা লজ্জ্বা দূর করুন।


ইংরেজি শেখার টিপস 2 ইংরেজিতে ভাবত শুরু করুনঃ 

আমরা যখন কথা বলি, আমাদের মাথার ভিতরে আগে কথাগুলো সাজাই। তারপরেই বলা শুরু করি। এখন আপনি যদি ইংরেজি বলতে গিয়ে বাংলাতেই কথা সাজানো শুরু করেন অথবা ভাবা শুরু করেন, আপনি ভালোভাবে ইংরেজিতে কথা বলতে পারবেন না। কাজেই কথা শুরু করার আগে ইংরেজিতে চিন্তা করতে শিখুন। ভাবতে শিখুন। ইংরেজিতেই কথা সাজাতে শিখুন আপনার মস্তিষ্কে।


ইংরেজি শেখার টিপস 3 শব্দভান্ডার বাড়ানঃ 

এটা একটা খুবই সাধারণ সমস্যা, কথা বলতে গিয়ে উপযুক্ত শব্দ খুঁজে না পাওয়া। এই সমস্যার সমাধান একটাই। সেটা হচ্ছে ইংরেজিতে Vocabulary বাড়ানো। প্রতিদিনই চেষ্টা করুন নতুন নতুন কিছু শব্দ শিখতে।


ইংরেজি শেখার টিপস 4 মিডিয়াকে কাজে লাগানঃ 

ইংরেজিতে কথা বলার ক্ষেত্রে আপনি বিভিন্ন মিডিয়া অথবা মাধ্যমের সাহায্য নিতে পারেন। ইংরেজি বই, ইংরেজি পত্রিকা পড়ুন। টেলিভিশনের ইংরেজি সংবাদ, বিভিন্ন প্রোগ্রাম দেখুন। ইংরেজি মুভি দেখুন। সম্ভব হলে Subtitle সহ দেখুন। এতে আপনার শেখাটা অনেক তাড়াতাড়ি হবে।


ইংরেজি শেখার টিপস 5 অনুশীলন করুনঃ 

অনুশীলনের বিকল্প নেই, প্রয়োজনে আপনি ঘরের দরজা বন্ধ করে আয়নার সামনে দাঁড়িয়ে ইংরেজিতে কথা বলা অনুশীলন করুন এবং নিজের Voice রেকর্ড করে শুনুন। এতে আপনার Confidence বাড়বে, নিজের ভুলগুলোও বুঝতে পারবেন। ইনশাআল্লাহ এটা খুবই কাজে দেয়, করেই দেখুন একবার।


ইংরেজি শেখার টিপস 6 সমমনা বন্ধু খুঁজে নিনঃ 

এমন কিছু বন্ধু খুঁজে বের করুন, যারা আপনারই মতো ইংরেজিতে কথা বলা শিখতে চান। তাদের সাথে প্রতিদিন একবার হলেও বসে ইংরেজিতে কথা বলার চর্চা করুন। সেটা ১ ঘন্টার জন্য হলেও। এভাবে ৫/৬ জন মিলে প্রতিদিন ইংরেজিতে কথা বলতে থাকলে আপনি নিজেও বুঝতে পারবেন না যে কত দ্রুত আপনি ইংরেজিতে দক্ষভাবে কথা বলতে শিখে গেছেন।


নিজের ইচ্ছাশক্তিকে কাজে লাগিয়ে এগিয় যান। আপনিই সফল হবেন ইনশাল্লাহ।


আমাদের সম্পূর্ণ ইংরেজি শেখার সহজ পদ্ধতি ইংলিশ কোর্স এর সবগুলো লিংক এখানে দেওয়া হলো আপনারা চাইলে ঘুরে আসতে পারেন। ধন্যবাদ সবাইকে।

ইংরেজি শেখার গাইড লাইন  Part1  Part2  Part3  Part4  Part5  Part6  Part7  Part8  Part9  Part10


যারা বাংলা থেকে ইংলিশ কনভারসেশন শিখতে চান তাদের জন্য এখানে কিছু লিংক দেওয়া হল সব ধরনের বাংলা থেকে ইংলিশ কনভাসেশন শেখার জন্য।

Comments

Popular posts from this blog

Wh Question Rules in Bangla | Wh Question English to Bangla

Wh Question Rules in Bangla বিস্তারিতভাবে জানুন Wh Question  কি Wh Question কাকে বলে Wh Question  কয়টি ও কি কি Wh Question করার নিয়ম Wh Question করার সহজ উপায় Wh Question Rules and Example in Bangla Wh-Question কাকে বলে? উত্তরঃ ইংরেজী ভাষায় যে Question এর শুরুতে Wh-words (what, who, which, where, when, why, whose, whom, how) থাকে এবং যে Question এর  Answer কখনোই  ‘হ্যাঁ’ অথবা ‘না’  হয় না, তাকে Wh-Question বলে। Examples: 1.   What is your name? 2.   How are you? ইত্যাদি।  লক্ষ্য করুন: Wh- Questions তৈরি করার সময় Auxiliary Verbs: am, is, are, was, were, have, has, had, will, would, can, could, shall, should, may, might ইত্যাদি লাগবে। আর Auxiliary Verbs না থাকলে প্রদত্ত Statement/ Affirmative Sentence এর Tense ও Subject এর Number এবং Person অনুযায়ী do, did, does লাগে।   Tense না জানলে  তোমার দ্বারা ইংরেজীতে কোনো কিছু শুদ্ধভাবে পড়া / বলা / লিখা কখনোই সম্ভব নয়। লক্ষ্য করোঃ সব ক্ষেত্রে নিচে দাগ দেওয়া (Underlined) শব্দটি বাদ দিয়ে / হাত দিয়ে চাপে ধরে পড়লেই তমি বুঝতে পারবে Wh-words: what, wh

English Sekhar Sohoj Upay | ইংরেজি শেখার সহজ উপায় ইংরেজি শেখার বাংলা ওয়েবসাইট

English a Kotha Bolar Abong Sekhar Sohoj Upay  ইংরেজি শেখার সহজ উপায় English Sekhar Sohoj Upay ইংরেজি শেখার বাংলা ওয়েবসাইট ইংরেজি শেখার ওয়েব সাইট ইংরেজি শেখার সহজ উপায় | English Learning Web Site Easy way to learn English  আমরা কয়েকটা পাঠের মাধ্যমে সম্পন্ন ইংলিশ শেখানোর চেষ্টা করব ইনশাআল্লাহ এবং এটা হবে আমাদের প্রথম পাঠ এবং অন্যান্য পাট গুলোর জন্য এখানে লিংক  দেওয়া হবে যাতে করে আপনারা খুব সহজেই সবগুলো পেজে যেতে পারেন এবং খুব সহজেই ইংলিশে শিখে নিতে পারেন। We will try to teach completed English through a few lessons Insha Allah And that will be our first lesson And for other jute links will be given here So that you can easily go to all the pages and learn English very easily . English Sekhar Sohoj Upay   Part1   Part2    Part3   Part4   Part5   Part6    Part7    Part8    Part9    Part10 Easy Way To Learn English From Beginner To Advanced level Bangla Website For Learning English ইংরেজি শেখার বাংলা ওয়েবসাইট প্রাথমিক থেকে উন্নত স্তরে ইংরেজি শেখার সহজ উপায়  English Sekhar Sohoj U

Prefix Meaning in Bengali | Suffix Meaning in Bengali

Suffix And Prefix rules in Bangla Suffix Meaning Bangla Prefix Meaning Bangla প্রিফিক্স কি Suffix Prefix কি Prefix শব্দের অর্থ কি Prefix এর মানে কি Suffix মানে কি Suffix অর্থ কি Suffix And Prefix Meaning in Bengali Prefix (উপসর্গ) : যে Letter বা Letter সমষ্টি কোন Word এর পূর্বে যুক্ত হয়ে উহার কতকটা পরিবর্তন সাধন করে, তাকে Prefix বলে।  কোন ওয়ার্ড-এর সাথে যুক্ত না হলে, শুধু Prefix এর কোন পূর্ন অর্থ নেই। যেমন: Un, dis, mis, in ইত্যাদি। Prefix + Word = New Word / Changed Word un + necessary = unnecessary dis + favour = disfavour mis + take = mistake in + correct = incorrect +  = +  = Suffix (প্রত্যয়) : যে Letter বা Letter সমষ্টি কোন Word এর শেষে বা অন্তে যুক্ত হয়ে উহার কতকটা পরিবর্তন সাধন করে, তাকেSuffix বলে। Prefix-এর মত Suffix-এর ও নিজস্ব কোন অর্থ নেই। কিন্তু, এরা উভয়েই Word-কে ভিন্ন মাএা প্রদান করে। Word + Suffix = New Word / Changed Word rapid + ly = rapidly kinf + ness = kindness examine + tion = ezamination care + ful = careful Prefix বা Suffix কোনটিরই নিজস্ব কোন শাব্দিক অর্থ নেই।