Skip to main content

Clause in Bengali | Clause Meaning in Bengali ক্লজ কি? ক্লজ কাকে বলে Clause in Bengali Grammar

Clause ক্লজ কি? Clause ক্লজ কাকে বলে Clause এর প্রকারভেদ The clause in Bengali (Bangla) Types of Clauses in Bengali Clause in Bengali Grammar

Clause অনেক গুরুত্বপূর্ণ একটি টপিক। প্রায় সব পরীক্ষায়ই ইংরেজি গ্রামার অংশে ক্লজ থেকে প্রশ্ন থাকে। আর এটা এমন একটা টপিক যেখানে কম বেশি সবারই কিছু না কিছু সমস্যা আছে। আমি চেষ্টা করবো খুব সহজে #CLAUSE নিয়ে কিছু লেখার। এই পোস্ট টা ভালোভাবে বুঝতে পারলে আশা করি এর পর আপনার CLAUSE চিনতে সমস্যা হবে না আর। এবার শুরু করা যাক।

Clause Meaning in Bengali 

Clause কিঃ 

Clause এর বাংলা অর্থ বাক্যাংশ, অর্থাৎ বাক্যের অংশ। Word কে ভাঙ্গলে যেমন Syllable পাওয়া যায়, তেমনি ইংরেজি বড় বাক্যে (Compound and Complex) একাধিক Clause পাওয়া যায়। শুধুমাত্র ১ টি সাবজেক্ট এবং একটি Finite Verb নিয়ে একটি ক্লজ হয়। মনে রাখবেন শুধু মাত্র একটি Finite verb. একাধিক finite verb থাকলে বুঝবেন সেখানে একাধিক ক্লজ আছে। আর সাবজেক্ট সবসময় উল্লেখ থাকে না, অনেক সময় উহ্য থাকে। তাই সবসময় verb এর দিকে খেয়াল রাখলেই চলবে। একটা finite verb থাকতে হবে। Non finite যত থাকে থাকুক, না থাকলে নাই। 

Non finite verb ৩ রকমের হয় 

1. to+verb, ( infinitive)

2. v+ing (except continuous tense) ( Participle / Gerund)

3. v3 (except perfect tense)

এই ৩ রকমের না হলেই বুঝবেন সেটা finite verb.

নিচের উদাহরণগুলো লক্ষ্য করুনঃ

1. Do or Die.

2. Everyday, he helps his father.

3. Since the weather was cold, we could not start out journey.

১ম বাক্যে ২ টা finite verb আছে, একটা do আরেকটা die (Non finite এর কোনোটার সাথে মিলে না তাই,). তারমানে এখানে ২ টি ক্লজ আছে। ২য় বাক্যে দেখুন helps একমাত্র finite verb যার কারনে এটাতে একটি ক্লজ। ৩য় বাক্যে was আর start, ২ টি finite verb থাকায় এখানে ২ টি ক্লজ আছে। আশা করি ক্লজ এর সংজ্ঞা বুঝতে পেরেছেন।

Clause এর প্রকারভেদঃ 

Clause ৩ প্রকার। 

1. Principal (স্বাধীন)

2. Subordinate (পরাধীন)

3. Coordinate (সমশ্রেণিভুক্ত)


যাইহোক ৩য় ক্লজ আমাদের লাগবে না। ২ টা principal clause মিলে ৩য় ক্লজটি হয়। এবার বিস্তারিত বলিঃ

১। Principal Clause: যে ক্লজ অন্য কোনো ক্লজের সাহায্য ছাড়াই পূর্ণাঙ্গ অর্থ প্রকাশ করতে পারে। Principal clause ছাড়া কোনো বাক্য হয় না। 

২। Subordinate Clause: যে ক্লজ অন্য কোনো ক্লজের সাহায্য ছাড়া পূর্ণাঙ্গ অর্থ প্রকাশ করে পারে না। এই ক্লজ শুধুমাত্র complex sentence এই দেখা যায়।

এবার উদাহরণটি দেখুনঃ

Since he was ill, he could not go to school. 

এখানে ২ টি ক্লজ আছে। since he was ill এর অর্থ "যেহেতু সে অসুস্থ ছিলো" যেটা পূর্ণাঙ্গ অর্থ প্রকাশ করে না তাই এটা subordinate clause. আবার he could not go to school এর অর্থ "সে স্কুলে যেতে পারে নি" যেটা পূর্ণাঙ্গ অর্থ প্রকাশ করছে তাই এটা Principal clause. 

আরেকটি উদাহরন দেখুনঃ

The man who came here yesterday is my brother.

এখানেও ২ টি ক্লজ আছে (finite verb লক্ষ্য করুন)। তবে একটি ক্লজ এর ভিতরে আরেকটি ক্লজ। Principal clause টি হলো "the man is my brother", আর subordinate টি হলো "who came here yesterday".

আরেকটি উদাহরণ দেখুনঃ

I went to Kolkata and met my friends.

এখানে ২ টা ক্লজ ই স্বাধীন, আলাদা করলেও নিজের অর্থ নিজের প্রকাশ করতে পারে। অর্থাৎ একটি ক্লজ আরেকটি ক্লজ এর উপর নির্ভরশীল না। ২ টাই Principal clause হওয়ায় এটা coordinate clause, যেটা আগেই লিখেছি।

সাধারনত একাধিক ক্লজ থাকলে ২ ক্লজ এর মাঝে বা subordinate ক্লজ এর শুরুতে clause marker (and, but, or, since, as, that, wh..., etc) থাকে।

পরীক্ষায় একটা বাক্য দিয়ে বলা হয় এই অংশ টুকু কোন ক্লজ। সেক্ষেত্রে আপনাকে ক্লজ চিনতে হবে। এক্ষেত্রে ৩ ধরনের ক্লজ আসে। noun clause, adjective clause, and adverb clause.

১। Noun Clause: যেকোনো বাক্যের সাবজেক্ট এবং অবজেক্ট Noun হয়। সেই সুত্রে সাব্জেক্ট এবং অব্জেক্ট এ ক্লজ থাকলে সেটাও Noun clause হবে। 

চেনার উপায়ঃ verb কে "কে/কারা" দিয়ে প্রশ্ন করলে সাবজেক্ট পাওয়া যাবে। আবার "কি/কাকে" দিয়ে প্রশ্ন করলে অবজেক্ট পাওয়া যাবে। তাছাড়া to ছাড়া বাকি preposition এর পর noun clause বসে। উদাহরণটি দেখুনঃ

I like "what I see"

এখানে Verb হচ্ছে like, ভার্বকে "কী" দিয়ে প্রশ্ন করলে উত্তর পাওয়া যায় what I see (আমি যা দেখি). তাই এটা noun clause.

২। Adjective Clause: আমরা জানি adjective সাধারণত Noun বা pronoun কে modify বা নির্দেষ করে। সেই সূত্রে adjective clause ও Noun বা pronoun কে মডিফাই করবে। 

চেনার উপায়ঃ সাধারনত noun এর পর এই ধরনের ক্লজ দেয়া থাকে, এবং ক্লজ টি উক্ত noun সম্পর্কে তথ্য দেয়। উদাহরণটি খেয়াল করুনঃ

He is the man "who came here yesterday".

এখানে man নাউন কে মডিফাই করেছে "who "who came here yesterday" অর্থাৎ এই ক্লজটি man সম্পর্কে তথ্য দিচ্ছে তাই এটা adjective clause.

৩। Adverb Clause: adverb সাধারনত verb কে মডিফাই করে। সেই সূত্রে adverb clause ও verb কে মডিফাই করবে। 

চেনার উপায়ঃ verb কে "কখন/কোথায়/কিভাবে" দিয়ে প্রশ্ন করলে যে উত্তর পাওয়া যাবে সেটাই adverb clause. নিচের উদাহরণটি দেখুনঃ

"When we went to the zoo", we saw a lion. 

এখানে ভার্ব saw কে "কখন" দিয়ে প্রশ্ন করলে উত্তর পাওয়া যায় when we went to the zoo (যখন চিড়িয়াখানায় ঢুকলাম), তাই এটা adverb clause.

Practice:

নিচের বাক্যগুলো কোনটি কোন ক্লজ বের করে কমেন্টে উত্তর লিখুন। ভুল শুদ্ধ যাই হোক উত্তর দিতে চেষ্টা করুন। 

1. We will wait "until he comes back."

2. "After Amit had bought a bike", he took us for a ride.

3. The focus of our work is "how we can satisfy our customers most effectively".

4. Choose a gift for "whomever you want".

5. The bad weather is the reason "why I decided to stay at home".

6. We will start our journey "when the rain stops".

7. "Whoever thought of that idea" is a genius.

8. Do you know "what the weather will be"?

9. I am going to the beach "that I like most".

10. My greatest asset is "that I am a hard worker"



  • Clause শব্দের অর্থ কি?
  • বাংলা ব্যাকরণে clause কি
  • Clause ও classification কাকে বলে
  • Clause Marker কি কি?
  • Clause গুলো কি কি?
  • Claus কি
  • Adjective clause কত প্রকার?

Comments

Popular posts from this blog

Wh Question Rules in Bangla | Wh Question English to Bangla

Wh Question Rules in Bangla বিস্তারিতভাবে জানুন Wh Question  কি Wh Question কাকে বলে Wh Question  কয়টি ও কি কি Wh Question করার নিয়ম Wh Question করার সহজ উপায় Wh Question Rules and Example in Bangla Wh-Question কাকে বলে? উত্তরঃ ইংরেজী ভাষায় যে Question এর শুরুতে Wh-words (what, who, which, where, when, why, whose, whom, how) থাকে এবং যে Question এর  Answer কখনোই  ‘হ্যাঁ’ অথবা ‘না’  হয় না, তাকে Wh-Question বলে। Examples: 1.   What is your name? 2.   How are you? ইত্যাদি।  লক্ষ্য করুন: Wh- Questions তৈরি করার সময় Auxiliary Verbs: am, is, are, was, were, have, has, had, will, would, can, could, shall, should, may, might ইত্যাদি লাগবে। আর Auxiliary Verbs না থাকলে প্রদত্ত Statement/ Affirmative Sentence এর Tense ও Subject এর Number এবং Person অনুযায়ী do, did, does লাগে।   Tense না জানলে  তোমার দ্বারা ইংরেজীতে কোনো কিছু শুদ্ধভাবে পড়া / বলা / লিখা কখনোই সম্ভব নয়। লক্ষ্য করোঃ সব ক্ষেত্রে নিচে দাগ দেওয়া (Underlined) শব্দটি বাদ দিয়ে / হাত দিয়ে চাপে ধরে পড়লেই তমি বুঝতে পারবে Wh-words: what, wh

English Sekhar Sohoj Upay | ইংরেজি শেখার সহজ উপায় ইংরেজি শেখার বাংলা ওয়েবসাইট

English a Kotha Bolar Abong Sekhar Sohoj Upay  ইংরেজি শেখার সহজ উপায় English Sekhar Sohoj Upay ইংরেজি শেখার বাংলা ওয়েবসাইট ইংরেজি শেখার ওয়েব সাইট ইংরেজি শেখার সহজ উপায় | English Learning Web Site Easy way to learn English  আমরা কয়েকটা পাঠের মাধ্যমে সম্পন্ন ইংলিশ শেখানোর চেষ্টা করব ইনশাআল্লাহ এবং এটা হবে আমাদের প্রথম পাঠ এবং অন্যান্য পাট গুলোর জন্য এখানে লিংক  দেওয়া হবে যাতে করে আপনারা খুব সহজেই সবগুলো পেজে যেতে পারেন এবং খুব সহজেই ইংলিশে শিখে নিতে পারেন। We will try to teach completed English through a few lessons Insha Allah And that will be our first lesson And for other jute links will be given here So that you can easily go to all the pages and learn English very easily . English Sekhar Sohoj Upay   Part1   Part2    Part3   Part4   Part5   Part6    Part7    Part8    Part9    Part10 Easy Way To Learn English From Beginner To Advanced level Bangla Website For Learning English ইংরেজি শেখার বাংলা ওয়েবসাইট প্রাথমিক থেকে উন্নত স্তরে ইংরেজি শেখার সহজ উপায়  English Sekhar Sohoj U

Prefix Meaning in Bengali | Suffix Meaning in Bengali

Suffix And Prefix rules in Bangla Suffix Meaning Bangla Prefix Meaning Bangla প্রিফিক্স কি Suffix Prefix কি Prefix শব্দের অর্থ কি Prefix এর মানে কি Suffix মানে কি Suffix অর্থ কি Suffix And Prefix Meaning in Bengali Prefix (উপসর্গ) : যে Letter বা Letter সমষ্টি কোন Word এর পূর্বে যুক্ত হয়ে উহার কতকটা পরিবর্তন সাধন করে, তাকে Prefix বলে।  কোন ওয়ার্ড-এর সাথে যুক্ত না হলে, শুধু Prefix এর কোন পূর্ন অর্থ নেই। যেমন: Un, dis, mis, in ইত্যাদি। Prefix + Word = New Word / Changed Word un + necessary = unnecessary dis + favour = disfavour mis + take = mistake in + correct = incorrect +  = +  = Suffix (প্রত্যয়) : যে Letter বা Letter সমষ্টি কোন Word এর শেষে বা অন্তে যুক্ত হয়ে উহার কতকটা পরিবর্তন সাধন করে, তাকেSuffix বলে। Prefix-এর মত Suffix-এর ও নিজস্ব কোন অর্থ নেই। কিন্তু, এরা উভয়েই Word-কে ভিন্ন মাএা প্রদান করে। Word + Suffix = New Word / Changed Word rapid + ly = rapidly kinf + ness = kindness examine + tion = ezamination care + ful = careful Prefix বা Suffix কোনটিরই নিজস্ব কোন শাব্দিক অর্থ নেই।